দৈনিক কতটুকু হাঁটা জরুরি

শরীর সুস্থ রাখতে হাঁটার কোনো বিকল্প নেই। কিন্তু একজন মানুষ দৈনিক কতদূর হাঁটবেন? কতটুকু হাঁটলে তা স্বাস্থ্যের জন্য ভালো? এ নিয়েও রয়েছে বিতর্ক। এতদিন পর্যন্ত বলা হয়েছে, দৈনিক ১০ হাজার পদক্ষেপ সুস্থ রাখার পাশাপাশি অকাল মৃত্যুর ঝুঁকি কমায়। অর্থাৎ দিনে যদি আপনি দশ হাজার পদক্ষেপ ফেলতে পারেন, এর চেয়ে ভালো আর কিছু হতে পারে না।

যুক্তরাজ্যের শেফিল্ড হালাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রব কোপল্যান্ড এ নিয়ে একটি ছোট গবেষণা চালিয়েছিলেন। পরীক্ষার জন্য কয়েকজন স্বেচ্ছাসেবককে বাছাই করেন এবং তাদেরকে দুই দলে ভাগ করেন। প্রথম দলকে বলেন দিনে ১০ হাজার কদম হাঁটতে এবং দ্বিতীয় দলকে বলেন, তিন দফায় মোট তিন হাজার কদম বা দেড় মাইল হাঁটতে। তবে তাদেরকে হাঁটতে হবে একটু দ্রুত পদক্ষেপে।

দেখা গেল, যাদের দশ হাজার কদম হাঁটতে বলা হয়েছিল, তাদের প্রতি তিনজনের দুইজনেই লক্ষ্য অর্জন করতে পেরেছেন। কিন্তু তাদের সবারই ১০ হাজার কদম হাঁটতে অনেক কষ্ট করতে হয়েছে। অন্যদিকে যাদের তিন হাজার কদম হাঁটতে বলা হয়েছিল, তাদের সবাই বেশ সহজেই তাদের লক্ষ্য অর্জন করেছেন।

হাঁটার সময় এই দুই দলের সদস্যদের সঙ্গে মনিটর রাখতে হয়েছিল। সেখান থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, যারা দেড় মাইল হেঁটেছিলেন, তারাই আসলে বেশি উপকৃত হচ্ছেন।

এ প্রসঙ্গে অধ্যাপক কোপল্যান্ড বলেন, “আপনি যখন মধ্যম মাত্রায় শরীরচর্চা করেন, তখনই আপনি আসলে বেশি উপকার পান। যদিও দ্বিতীয় গ্রুপের লোকজন অনেক কম হেঁটেছেন, কিন্তু তারা দ্রুত বেগে হাঁটার কারণে তাদের হার্ট রেট অনেক বেড়ে গিয়েছিল। শরীরচর্চায় এই হার্টের গতি বাড়ানোটাই বেশি গুরুত্বপূর্ণ। এভাবে হাঁটলে আপনি ডায়াবেটিস, হৃদরোগ এবং কিছু কিছু ক্যান্সারের ঝুঁকি কমিয়ে আনতে পারেন।”

পূর্বের খবররোজায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা যায় না কেন?
পরবর্তি খবরহাডসন গ্রুপ এর নতুন অফিস এখন আয়ারল্যান্ড এ