ভারতের বিপক্ষে বাংলাদেশ একাদশে আসছে পরিবর্তন

বাংলাদেশ দল টানা দুই পরাজয়ের পর ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে মাঠে নামতে যাচ্ছে। বিশ্বকাপে জয়ের হ্যাটট্রিক পূর্ণ করা স্বাগতিক ভারতের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত আছে সাকিব আল হাসানের দল।

বৃহস্পতিবার পুনেতে মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন (এমসিএ) স্টেডিয়ামে দুই প্রতিবেশী দেশের হাইভোল্টেজ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে।

উপমহাদেশের ক্রিকেটের দুই পরাশক্তি ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে উন্মাদনা নতুন কিছু নয়। ক্রিকেটের সবচেয়ে রোমাঞ্চকর লড়াইয়ের একটি হিসেবে ধরা হয় এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দ্বৈরথকে।

দেশ দুটির মধ্যকার রাজনৈতিক দ্বন্দ্ব তাদের লড়াইয়ের ঝাঁজ দিনে দিনে কেবল বাড়িয়েছে। তবে মাঠের বাইরে তুমুল উত্তাপ থাকলেও সাম্প্রতিক সময়ে বাইশ গজে তেমন একটা লড়াই দেখা যায় না তাদের।

সে তুলনায় ভারত-বাংলাদেশ ম্যাচ আরও বেশি রোমাঞ্চকর হয় বলে মনে করছেন অনেকেই। আজ তেমনই এক লড়াইয়ে মাঠে নামছে দুই প্রতিবেশী দেশ।

বিশ্বকাপের তৃতীয় রাউন্ড শেষে বিপরীত অবস্থানে দাঁড়িয়ে বাংলাদেশ ও ভারত। টানা তিন ম্যাচ জিতে উড়ছেন রোহিত শর্মারা। অন্যদিকে প্রথম ম্যাচ জেতার পর দুই ম্যাচে হার দেখেছেন টাইগাররা। আছে টেবিলের সাত নম্বরে।

রান রেটের হিসাবটাও অনুকূলে নেই টাইগারদের জন্য। আর তাই আজকের ম্যাচটি বাংলাদেশের জন্য মহাগুরুত্বপূর্ণ। হারলেই সেমিফাইনালে ওঠার রাস্তা আরও কঠিন হয়ে পড়বে টাইগারদের জন্য।

গুরুত্বপূর্ণ ম্যাচের আগে টাইগার শিবিরে দুশ্চিন্তার কালো মেঘ সাকিব আল হাসানকে নিয়ে। নিউজিল্যান্ড ম্যাচে মাংসপেশির চোটে পড়া সাকিবের খেলা নিয়ে আছে অনিশ্চয়তা।

টাইগার কোচ চন্ডিকা হাথুরুসিংহে জানিয়েছেন, সাকিবের ব্যাপারে সিদ্ধান্ত হবে ম্যাচের দিন সকালে।

বুধবার সংবাদ সম্মেলনে এসে হাথুরু বলেন, ‘গতকাল (মঙ্গলবার) ব্যাটিং সেশন হয়েছে। ভালো রানিং বিটুইন দ্য উইকেট। তাকে (সাকিবকে) স্ক্যান করাতে নেওয়া হয়েছে,

এখনো রেজাল্ট পাইনি। এখন সে ঠিক আছে। বোলিং আজকে দেখব। কাল (ম্যাচের দিন) সকালে সিদ্ধান্ত নেব।’

উল্লেখ্য, এশিয়া কাপে ভারতের বিপক্ষে জয়ের ম্যাচে ব্যাট-বল হাতে দারুণ পারফরম্যান্স ম্যাচসেরা হয়েছিলেন সাকিব।

পূর্বের খবরবাইডেনের পর ইসরাইল সফরে ব্রিটিশ প্রধানমন্ত্রী
পরবর্তি খবর‘শেষ বার্তা দিচ্ছি, শেখ হাসিনা নির্বাচনকালীন সরকারপ্রধান থাকবেন’