লোকসভা নির্বাচনে শাহরুখের সংলাপ ভাইরাল

ভারত, বাংলাদেশ ও পাকিস্তানসহ কিছু গণতান্ত্রিক দেশে নির্বাচনি স্লোগান একটি জনপ্রিয় বিষয়। ভোটগ্রহণের আগপর্যন্ত স্লোগান দিয়ে যান প্রার্থী ও কর্মী-সমর্থকরা। অনেক সময় নির্বাচনে সিনেমার কোনো সংলাপ বা গান নকল করে প্রচারণা চালানো হয়।

বিশেষ করে, ভারতের মতো দেশে সিনেমার প্রভাব উপেক্ষা করা যায় না। ২০১০ সালে ‘মাই নেম ইজ খান’ ছবিতে শাহরুখ খানকে বলতে শোনা যায়, ‘মাই নেম ইজ খান অ্যান্ড আই অ্যাম নট আ টেররিস্ট’। ১৪ বছর পর সেই সংলাপ আবারো প্রাসঙ্গিক হয়ে উঠল। এবার জেল থেকে পাঠানো বার্তায় দিল্লির মুখ্যমন্ত্রী বললেন, ‘মাই নেম ইজ অরবিন্দ কেজরিওয়াল অ্যান্ড আই অ্যাম নট আ টেররিস্ট’।

বলিউড অভিনেতা জাভেদ জাফরি ২০১৪ সালে আম আদমি পার্টিতে (এএপি) যোগ দেন। ‘জওয়ান’ ছবিতে শাহরুখের নির্বাচন সংক্রান্ত সংলাপ এক্স হ্যান্ডেলে ভাগ করে নিয়েছেন তিনি। অভিনেতা লিখেছেন- ‘সিনেমার প্রভাব অনস্বীকার্য। এ দৃশ্যের প্রাসঙ্গিকতা এবং এটিকে ফিরে দেখার সময় এসে গিয়েছে।’ ইতোমধ্যেই ভিডিওটি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। খবর আনন্দবাজার অনলাইনের।

ভিডিওতে শাহরুখের কণ্ঠে শোনা যাচ্ছে, ‘সব জায়গায় আপনি যেটা করেন, প্রশ্ন। আটা, ডাল, চাল, সাবান কেনার সময় কত খুঁটিনাটি জিজ্ঞাসা থাকে আপনাদের। ‘এ আটায় ভেজাল নেই তো? এ চালে ময়লা নেই তো? এ সাবানে ভালো ফেনা হবে তো!’ মোটর সাইকেল কেনার সময়, ‘মাইলেজ ঠিকঠাক হবে তো?’ একটা ছোট কলম কেনার সময় কতবার লিখে দেখতে হয়! প্রতিটা মুহূর্তে প্রশ্ন করেন আপনারা!’

পাশাপাশি ভিডিওতে সরকারকে প্রশ্ন করার পরামর্শ দিয়েছেন বলিউডের বাদশাহ। এই অভিনেতা বলেন, ‘শুধু একটা বিষয়ে প্রশ্ন করেন না আপনারা। সরকারকে প্রশ্ন করেন না। নির্বাচনের সময় কোনও প্রশ্ন নেই আপনাদের! পাঁচ ঘণ্টার মশা তাড়ানোর কয়েল নিয়েও ঢের প্রশ্ন থাকে। ‘ধোঁয়া আসবে না তো? গন্ধ হবে না তো? মশা মরবে তো?’ কিন্তু পাঁচ বছরের জন্য সরকার নির্বাচনের ক্ষেত্রে একটাও প্রশ্ন নেই!’

পূর্বের খবরপ্রশাসনে অতিরিক্ত সচিব পদে ১২৭ কর্মকর্তার পদোন্নতি
পরবর্তি খবরগরমে এসির তাপমাত্রা কেমন হওয়া উচিত?