হৃদরোগে দৈনিক ৪০০ মানুষের মৃত্যু: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে প্রায় ৭০ শতাংশ রোগীর মৃত্যু হয় অসংক্রামক রোগে। এর মধ্যে ২০ শতাংশই কার্ডিয়াক অ্যারেস্টে (হৃদরোগ)। তিনি বলেন, আমরা করোনায় এক থেকে ২০ জন মারা গেলেই সেটিকে বড় করে দেখি, কিন্তু দৈনিক হৃদরোগে যতসংখ্যক মানুষের মৃত্যু হচ্ছে, সেটিকে বেশি গুরুত্ব দিচ্ছি না। দেশে হৃদরোগে আক্রান্ত হয়ে বছরে দেড় লাখ, প্রতি মাসে ১২ হাজার, দৈনিক ৪০০ মানুষের মৃত্যু হচ্ছে।

মঙ্গলবার রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালের স্টাফ কোয়ার্টারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

এ সময় জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের জন্য ২৫ শতাংশ হার্টের রিং (স্ট্যান্ট) বিনামূল্যে দেওয়ার ঘোষণা দেন স্বাস্থ্যমন্ত্রী।
তিনি বলেন, আমরা যদি নিয়মিত শারীরিক ব্যায়াম করি, ওজন কম রাখি, স্ট্রেস কম নিই, জীবন ব্যবস্থাকে উন্নত করি, রক্তচাপ, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারি, তাহলে হার্টে ব্লক ঠেকানো যাবে। কোলেস্টোরেল বেড়ে গেলেই হার্টে ব্লক দেখা দেয়। এগুলো এখন সব মানুষই জানে। তবে মানার ক্ষেত্রে পিছিয়ে আছি।
অনুষ্ঠানে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক মীর জামাল উদ্দিনের সভাপতিত্বে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আখতারুজ্জামান, স্বাচিপের মহাসচিব অধ্যাপক কামরুল হাসান মিলন, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) রাশিদা আকতারসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এডিস মশা থাকলে ডেঙ্গু রোগীও থাকবে : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে যে সময় পর্যন্ত এডিস মশা থাকবে সে পর্যন্ত ডেঙ্গু রোগীও থাকবে। কাজেই আমাদের মশা কমাতে হবে। মঙ্গলবার বিকালে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে চীন সরকারের ডেঙ্গু কিট হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। পাশাপাশি মশার ওষুধ স্প্রে, আঙ্গিনা ও ঘরের ভেতর নিজেদেরই পরিষ্কার রাখার কথা বলেন মন্ত্রী।

জাহিদ মালেক বলেন, আমরা চীন সরকারের পক্ষ থেকে প্রায় ১০ লাখ ডেঙ্গু টেস্ট কিট পাব। পাশাপাশি তারা বেশকিছু যন্ত্রপাতিও দেবে। এর মধ্যে ব্লাড সেল সেপারেটর, ফ্রিজার, অটো হেমাটোলাইজার এবং ব্লাড ব্যাগ রয়েছে। এসব আমাদের ডেঙ্গু চিকিৎসায় প্রয়োজন হয়। এসব জিনিস আমাদের রয়েছে এবং যেগুলো পেলাম তাতে আমাদের হাসপাতালগুলো আরও বেশি সমৃদ্ধ হবে।

পূর্বের খবর৫২তম জন্মদিনও সঙ্গীহীন, বিয়ে নিয়ে যা বললেন টাবু
পরবর্তি খবরবিএনপি নাম্বার ওয়ান ‘কাপুরুষ’: ওবায়দুল কাদের