শ্রীলংকা জিতলে লাভ পাকিস্তানের, ক্ষতি বাংলাদেশের

আজ শ্রীলংকা ও নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে। টুর্নামেন্টের ১০ দলের মধ্যে সাত দলেরই ভাগ্য ঝুলে আছে। সেমিফাইনালের জন্য অপেক্ষায় আছে তিন দল। আর চ্যাম্পিয়নস ট্রফির জায়গা নিশ্চিতের জন্য লড়াই করছে চার দল।

আজ ম্যাচ সমীকরণ অন্য রকম। নিউজিল্যান্ড জিতলে সেমিফাইনাল অনেকটাই নিশ্চিত হয়ে যাবে তাদের। আর শ্রীলংকা জিতলে তারা এগিয়ে যাবে চ্যাম্পিয়নস ট্রফির দৌড়ে। কিন্তু শুধু এখানেই থামছে না এই ম্যাচের মাহাত্ম্য— বাংলাদেশ আর পাকিস্তানের ভাগ্যটাও ঝুলে আছে এই ম্যাচের ওপরে।

বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামের এই ম্যাচে যদি শ্রীলংকা জেতে, তবে তাতে বড় রকমের সুবিধা পাবে পাকিস্তান। ১১ তারিখের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ন্যূনতম ব্যবধানের জয়ও তাদের নিয়ে যাবে সেমিফাইনালে। কারণ সে ক্ষেত্রে পাকিস্তানের পয়েন্ট হবে ১০। আর নিউজিল্যান্ড আটকে থাকবে ৮ পয়েন্টে। আর রানরেটে পিছিয়ে থাকা আফগানিস্তান পাকিস্তানকে টপকে রানরেটের ব্যবধানে সেমিফাইনালে যাবে, এটা বেশ দুরূহ ব্যাপার। তবে পাকিস্তান ও নিউজিল্যান্ড দুই পক্ষ হারলে এবং নিজেদের ম্যাচ জিতলে আফগানিস্তানকে সেখানে দেখা যেতে পারে।

আবার এই একই সমীকরণে বিপদে পড়বে বাংলাদেশ। বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে জিতে বাংলাদেশকে এরই মাঝে রানরেটে পেছনে ফেলেছে ইংল্যান্ড। টাইগারদের শেষ ম্যাচ অস্ট্রেলিয়ার বিপক্ষে। সেই ম্যাচে বাংলাদেশ যদি জয় না পায় আর শ্রীলংকা যদি কিউইদের বিপক্ষে জয়লাভ করে, তবে সেরা আটে থাকা নিয়ে বড় রকমের সমস্যায় পড়তে হবে চন্ডিকা হাথুরুসিংহে শিষ্যদের।

বাংলাদেশ তাই আজ তাকিয়ে থাকবে লংকানদের পরাজয়ের দিকে। তবে বেঙ্গালুরুরে আজ বৃষ্টির সম্ভাবনা প্রবল। কোনো কারণে ম্যাচ পরিত্যক্ত হলে দুদলই সমান ১ পয়েন্ট করে পাবে। সে ক্ষেত্রে পাকিস্তান বা বাংলাদেশ দুদলই নিজেদের ম্যাচে জয় পেলেই তাদের লক্ষ্য পূরণ করতে পারে।

পূর্বের খবরআলু-পেঁয়াজের দাম এখনো অসহনীয়
পরবর্তি খবরমার্কিন সিনেটে আটকে গেল ইসরাইলের সামরিক সহায়তা