রাশিয়ায় ব্লগার হত্যায় জড়িত সন্দেহে নারী গ্রেফতার

রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গের একটি ক্যাফেতে বোমা বিস্ফোরণে ইউক্রেইন যুদ্ধের পক্ষে প্রচার চালানো রুশ সামরিক ব্লগার হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত সন্দেহে এক নারীকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ।

গ্রেফতার হওয়া দারিয়া ত্রেপোভা (২৬) ইউক্রেইনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানবিরোধী। ত্রেপোভাকে গ্রেফতারের পাশাপাশি ওই ব্লগার হত্যার পেছনে ইউক্রেইনের হাত আছে বলেও রাশিয়া দাবি করেছে।

ব্লগার ভ্লাদলেন তাতারস্কি গত রোববার সেইন্ট পিটার্সবার্গের ওই ক্যাফেতে নিজের টেলিগ্রাম অনুসারীদের আমন্ত্রণ জানিয়ে অনুষ্ঠান আয়োজন করেছিলেন।

পুলিশ আটক রুশ নারী ত্রেপোভার স্বীকারোক্তির একটি ভিডিও প্রকাশ করেছে। যেখানে এই তরুণীকে ব্লগার তাতারস্কিকে হত্যার জন্য বোমা সরবরাহ করার কথা স্বীকার করতে শোনা যায়। রোববারের ওই হামলায় আরও ৩০ জন আহত হয়েছে।

ইউক্রেন হামলার দায় অস্বীকার করে বলেছে, ম্যাক্সিম ফোমিন (ভ্লাদলেন তাতারস্কির আসল নাম) হত্যাকাণ্ডের পেছনে রাশিয়ার ‘অভ্যন্তরীন সন্ত্রাসবাদ’ এর হাত রয়েছে।

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের পক্ষে প্রচার চালাতেন ব্লগার তাতারস্কি। রুশ স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে প্রকাশ করা একটি ভিডিওতে দারিয়া ত্রেপোভা স্বীকার করেছেন, তিনিই তাতারস্কির প্রতিরূপের মূর্তি ক্যাফেতে এনেছিলেন, যেটি কিছুক্ষণ পরেই বিস্ফোরিত হয় এবং তাতারস্কি নিহত হন।

ক্যাফের সিসিটিভি ফুটেজে দেখা যায়, ত্রেপোভা প্যাকেট করা একটি বাক্স নিয়ে ক্যাফেতে প্রবেশ করছেন।

পূর্বের খবর‘ফখরুল সাহেবরা সাংবাদিকদের স্বাধীনতার জন্য মায়াকান্না করেন’
পরবর্তি খবর১ হাজার চারা রোপণ করে ৪০ হাজার টাকা পেলেন বাবুল