রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, ইউনিটপ্রতি ৭২ হাজার শিক্ষার্থীর পরীক্ষার সুযোগ

২০২৩-২৪ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। গত বছরের মতো এবারও থাকছে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা অনলাইনে প্রাথমিক আবেদন করতে পারবেন আগামী ৮ জানুয়ারি থেকে। ১৭ জানুয়ারি পর্যন্ত এ আবেদন চলবে। প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজারসহ বিভিন্ন কোটার আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, https://admission.ru.ac.bd-তে আবেদন করতে হবে।

চূড়ান্ত আবেদনের সময়সীমা

প্রথম দফা: ২৬ থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত, দ্বিতীয় দফা: ১ থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত, তৃতীয় দফা: ৬ থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত ও চতুর্থ দফা: ১০ থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।

ভর্তি পরীক্ষা

এবার তিন ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবেদনকারীকে সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ভর্তি পরীক্ষা ৫, ৬ ও ৭ মার্চ হবে। ভর্তি পরীক্ষার রুটিন যথাসময়ে প্রকাশিত হবে।

চার শিফটে নিম্নলিখিত সময়সূচি অনুযায়ী ভর্তি পরীক্ষা

 ১. সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত, ২. বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত, ৩. বেলা ১টা থেকে ২টা পর্যন্ত এবং ৪. বেলা সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।

ভর্তি আবেদনের যোগ্যতা

১. ২০২২ ও ২০২৩ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমা ইন কমার্স, বিএফএ (প্রাক্‌), বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি (ভকেশনাল), উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি বা এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী, ও লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় (এইচএসসি সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদন সাপেক্ষে) উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। বিএফএ (প্রাক্‌) ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীদের ফলাফল এখনো সনাতন পদ্ধতিতে হওয়ায় তাঁদের আবেদন গ্রহণযোগ্য হবে। তবে তাঁদের মার্কশিট থাকতে হবে। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরাও সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে পারবেন। তবে তাঁদের প্রাপ্ত জিপিএ–৫ স্কেলে নির্ধারিত হবে।

২. মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ–৩ সহ মোট জিপিএ–৭ পেতে হবে; বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ–৩.৫০ সহ মোট জিপিএ–৭.৫০ পেতে হবে; বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ–৩.৫০ সহ মোট জিপিএ–৮ পেতে হবে।

*আর জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে বি গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে সি গ্রেড পেতে হবে। ও লেভেল, এ লেভেল এবং ইংলিশ ভার্সন (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজিতে অনুবাদ করা হবে। ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনকালে অনলাইনে থাকা সংশ্লিষ্ট অপশনটি অবশ্যই পূরণ করতে হবে।

ভর্তি পরীক্ষার পূর্ণমান, সময় ও পরীক্ষা গ্রহণের পদ্ধতি

এইচএসসি ২০২২ ও ২০২৩ পরীক্ষায় শিক্ষা বোর্ড কর্তৃক প্রণীত পাঠ্যসূচি অনুযায়ী ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক বা স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান শাখা থেকে ২০২২ ও ২০২৩ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা অ, ই, ঈ—তিনটি ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবেন। আবেদনকারী যে ইউনিটেই আবেদন করুন না কেন, তিনি যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, সে শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তাঁর ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় ১ ঘণ্টা। পরীক্ষায় প্রতিটি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। পরীক্ষায় নেগেটিভ মার্কিং প্রযোজ্য হবে। প্রতি ৪টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০। এ ছাড়া ইউনিট, বিভাগ বা ইনস্টিটিউট কর্তৃক আরোপিত শর্ত প্রযোজ্য হবে। অনলাইনে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী বিশেষ কোটার প্রার্থীদের আবেদন করতে হবে।

ভর্তি পরীক্ষার ফি

এক বা একাধিক ইউনিটে প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। যাঁরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে, কেবল তাঁরাই ইউনিটের নির্ধারিত চূড়ান্ত আবেদন ফি জমা দেবেন।

চূড়ান্ত আবেদন ফি

ইউনিট এ (মানবিক) সার্ভিস চার্জসহ সর্বমোট ১ হাজার ৩২০ টাকা, ইউনিট বি (বাণিজ্য) সার্ভিস চার্জসহ সর্বমোট ১ হাজার ১০০ টাকা এবং ইউনিট সি (বিজ্ঞান) সার্ভিস চার্জসহ সর্বমোট ১ হাজার ৩২০ টাকা। ইউনিট, বিভাগ বা ইনস্টিটিউট কর্তৃক আরোপিত শর্ত, অনলাইনে আবেদনের পদ্ধতি, ভর্তি পরীক্ষার রুটিন ও প্রয়োজনীয় তথ্যাবলি যথাসময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে প্রকাশিত হবে।

পরীক্ষার হলে যেসব নিষেধাজ্ঞা

পরীক্ষাকক্ষে কোনো ধরনের ইলেকট্রনিকস ডিভাইস (মোবাইল ফোন, ক্যালকুলেটর, হেডফোন, মেমোরিযুক্ত ঘড়ি ইত্যাদি) সঙ্গে রাখা যাবে না।

পূর্বের খবরআমরা উন্নয়নের ও শান্তির রাজনীতি করি: শিল্পমন্ত্রী
পরবর্তি খবরমেট্রোরেলের কারওয়ান বাজার-শাহবাগ স্টেশনও খুলল