মধ্যরাতে সিলেটে বৃষ্টি, ঢাকায় কবে?

তীব্র গরমে জনজীবনে হাঁসফাঁস অবস্থা। সারাদেশে টানা দাবদাহের মধ্যে সোমবার (১৭ এপ্রিল) মধ্যরাতে সিলেটে আশীর্বাদ হয়ে নামে বৃষ্টি। এতে সেখানকার জনজীবনে ফিরে আসে স্বস্তি। কিন্তু রাজধানীবাসীদের প্রশ্ন, ঢাকায় কবে বৃষ্টি হবে। সেই প্রশ্নের উত্তর দিল আবহাওয়া অফিস।

মঙ্গলবার (১৮ ফ্রেব্রুয়ারি) সকালে আবহাওয়াবিদ বজরুল রশিদ বলেন, আগামী শুক্র ও শনিবার রাজধানী ঢাকায় বৃষ্টি হতে পারে। এর আগে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

তিনি বলেন, আজ (মঙ্গলবার) ও আগামীকাল (বুধবার) ঢাকার তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। এ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করতে পারে।

এদিকে, আজও (মঙ্গলবার) সিলেটে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন এ আবহাওয়াবিদ। কী পরিমাণ বৃষ্টি হতে পারে তা জানতে চাইলে তিনি বলেন, খুবই সামান্য। এখনো নিশ্চিত হয়ে কিছু বলা যাবে না।
 
এদিকে সকালে ফেসবুকে এক পোস্টে কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ জানান, মঙ্গলবার আবারও দেশের অনেক জেলায় গতকালের (সোমবার) সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভঙ্গ করার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে। সন্ধ্যার পর থেকে মধ্যরাতের মধ্যে নেত্রকোনা, ময়মনসিংহ, সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলায় কালবৈশাখী ঝড়, হালকা বৃষ্টিপাত ও তীব্র বজ্রপাতের আশঙ্কা রয়েছে।
 
তিনি আরও জানান, মঙ্গলবার দেশের বিভিন্ন জেলায় নিচে উল্লেখিত সর্বোচ্চ তাপমাত্রা ওঠার প্রবল আশঙ্কা রয়েছে।
 
১. রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, নওগাঁ, সিরাজগঞ্জ ও বগুড়ায় ৪২ থেকে ৪৪ ডিগ্রি সেলসিয়াস।
 
২. কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, যশোর, ঝিনাইদহ, মাগুরা, নড়াইল এবং রংপুর বিভাগের সব জেলায় ৪১ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস।
 
৩. খুলনা, সাতক্ষীরা, পিরোজপুর, বরগুনা, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর ও গোপালগঞ্জে ৪০ থেকে ৪১ ডিগ্রি সেলসিয়াস।
 
৪. বরিশাল বিভাগের জেলাগুলোতে তাপমাত্রা ৩৭ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াস।
 
৫. চট্টগ্রাম জেলা ও পার্বত্য চট্টগ্রামের সব জেলায় ৩৫ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস।
 
৬. ময়মনসিংহ বিভাগের জেলাগুলোতে ৩৫ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াস।
 
৭. সিলেট বিভাগের জেলাগুলোতে ৩৩ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াস।
 
এদিকে সোমবার (১৭ এপ্রিল) ঈশ্বরদীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। তবে ওইদিন ঢাকার তাপমাত্রা আগের দিনের চেয়ে ২.৫ ডিগ্রি সেলসিয়াস কমে যায়। 
 
মঙ্গলবার (১৮ এপ্রিল) ঢাকায় সূর্যাস্ত ৬টা ২১ মিনিটে।
পূর্বের খবরলাইলাতুল কদরে মক্কা-মদিনায় মুসল্লিদের রেকর্ড উপস্থিতি
পরবর্তি খবরঈদের নাটকে দেখা মিলবে না তাহসানের