বাংলাদেশের এশিয়া কাপ আজ শুরু

রাজনৈতিক বৈরিতার দরুন পাকিস্তানে গিয়ে খেলবে না ভারত। আর স্বাগতিক হওয়ায় নিজেদের দেশে খেলার সুযোগ কেন ছাড়বে পাকিস্তান? দুই দেশের টানাপোড়েনে শেষ পর্যন্ত পাকিস্তান ও শ্রীলংকার যৌথ আয়োজনে এবারের এশিয়া কাপ হচ্ছে ‘হাইব্রিড মডেলে’। আর তাতে ভোগান্তির শিকার হতে হচ্ছে বাংলাদেশকে। পাল্লেকেলেতে আজ শ্রীলংকার বিপক্ষে খেলেই আবার উড়াল দিতে হবে পাকিস্তানের লাহোরে। সেখানে অপেক্ষা করছে আফগানিস্তান।

দ্বিতীয় রাউন্ডে উঠলে আবার যেতে হবে শ্রীলংকায়। পাকিস্তান-শ্রীলংকা ভ্রমণ ধকলের বিষয়টি অবশ্য আগেই জানা ছিল সাকিব আল হাসানদের। যে সমস্যা জানা ছিল না সেটাই এখন প্রকট। এশিয়া কাপ শুরুর আগে চোট-অসুখে নাকাল বাংলাদেশ দল। তামিম ইকবাল আগেই নিজেকে সরিয়ে নিয়েছেন পিঠের ব্যথা পুরোপুরি সেরে না ওঠায়।

ভাইরাস জ্বরের কারণে এবার আরেক ওপেনার লিটন দাসের এশিয়া কাপও শেষ। ৩২ জনের ক্যাম্পে না থাকা এনামুল হক বিজয়কে কাল শ্রীলংকায় পাঠানো হয়েছে লিটনের বদলি হিসাবে। বুধবার এশিয়ার ক্রিকেট শ্রেষ্ঠত্বের লড়াই শুরু হয়েছে। বাংলাদেশ মাঠে নামছে আজ। পাল্লেকেলেতে স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায়।

কাল দুপুরে এনামুল হক যখন শ্রীলংকার বিমান ধরেন তখন তামিম ব্রিটিশ হাইকমিশনারের বাসভবনে একটি অনুষ্ঠানে ছিলেন। লিটনের বদলি হিসাবে এনামুলের শ্রীলংকায় যাওয়ার কথা সেখানেই শুনে শুভকামনা জানালেন তামিম। তিনি না থাকায় ওপেনিংয়ে লিটনের সঙ্গী হবেন কে, এ নিয়েই ছিল আলোচনা। সেই লিটন এখন নেই। মোহাম্মদ নাঈমের সঙ্গে তানজিদ হাসান তামিমের অভিষেক হওয়া অনেকটাই নিশ্চিত। প্রথমবার জাতীয় দলে ডাক পাওয়ার পর প্রথম ম্যাচেই জাতীয় দলের জার্সি তার গায়ে উঠতে যাচ্ছে। চোট নিয়ে এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়া ইবাদত আগেই দুঃসংবাদ দিয়েছিলেন। এবার হাঁটুতে অস্ত্রোপচার হওয়ায় বিশ্বকাপ থেকেও ছিটকে গেলেন তিনি। এশিয়া কাপের মধ্যেই এটা টিম ম্যানেজমেন্টের জন্য বড় চিন্তা। হাঁটুর ইনজুরিতে ভুগছেন মোস্তাফিজও। আজ তাকে একাদশে পাওয়ার সম্ভাবনা ক্ষীণ। সেক্ষেত্রে অভিষেক হতে পারে আরেক তরুণ ডান-হাতি পেসার তানজিম হাসান সাকিবের।

বাংলাদেশ যেমন চোট ও জ্বরের ধাক্কায় বিপদে রয়েছে, স্বাগতিক শ্রীলংকার অবস্থাও প্রায় অভিন্ন। সদ্য লংকা প্রিমিয়ার লিগ (এলপিএল) শেষ করা শ্রীলংকার একাধিক খেলোয়াড় ইনজুরিতে। তারা মূল বোলারদের বাইরে রেখেই এশিয়া কাপ শুরু করতে যাচ্ছে। তাদের প্রধান দুই অস্ত্র ওয়ানিন্দু হাসারাঙ্গা ও লাহিরু কুমারা শেষবেলায় ছিটকে গেছেন।

সাম্প্রতিককালে বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ মানেই আলাদা উত্তেজনা। নিজের দেশ শ্রীলংকার কোচের দায়িত্ব ছাড়ার অভিজ্ঞতা মোটেই ভালো ছিল না দ্বিতীয়বার বাংলাদেশ দলের দায়িত্ব নেওয়া হাথুরুসিংহের। মাঠের লড়াইয়ে জেতা টাইগারদের জন্য চ্যালেঞ্জের। প্রথম ম্যাচে হারলেই দ্বিতীয় রাউন্ডে জায়গা পাওয়ার সম্ভাবনায় ধাক্কা লাগবে। পরের ম্যাচ যে পাকিস্তানের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে। যাদের বিপক্ষে কিছুদিন আগেই দেশের মাটিতে সিরিজ হেরেছে বাংলাদেশ।

এশিয়া কাপ দিয়ে নতুন করে ওয়ানডে অধিনায়ক হিসাবে যাত্রা শুরু হতে যাচ্ছে সাকিবের। দেশ ছাড়ার আগে সাকিব জানিয়ে গেছেন, গ্রুপপর্বের প্রথম দুই ম্যাচ জেতা খুবই গুরুত্বপূর্ণ। গ্রুপপর্বের একটি ম্যাচ হারলেই পরের রাউন্ডে ওঠা কঠিন হয়ে যাবে। সেক্ষেত্রে যদি-কিন্তুর ওপর নির্ভর করতে হবে। সাকিব মনে করছেন বাংলাদেশ ও শ্রীলংকার শক্তি-দুর্বলতা একইরকম। তিনি বলেন, ‘দুদলই একই অবস্থায় আছে। যারা ভালো খেলবে তারাই জিতবে। দুদলেরই শক্তি, দুর্বলতা একইরকম। দুদলের জন্যই জয়ের সমান সুযোগ। আমরা সব বিভাগে ভালো খেলে জিততে চাই।’

মুখোমুখি লড়াইয়ে অনেক এগিয়ে শ্রীলংকা। ৫১ ওয়ানডেতে বাংলাদেশের জয় মাত্র নয়টি। শ্রীলংকা জিতেছে ৪০ ম্যাচে। দুই ম্যাচের ফল হয়নি। বাংলাদেশের মাটিতে ২০২১ সালে দুদল সবশেষ মুখোমুখি হয়েছিল। সেই সিরিজ ২-১ এ জিতেছিল স্বাগতিকরা। দুদলের বর্তমান ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ রান মুশফিকুর রহিমের (১০২০)। সর্বোচ্চ উইকেট বাংলাদেশের মোস্তাফিজুর রহমানের। ১২ ম্যাচে তিনি নিয়েছেন ২১ উইকেট।

শ্রীলংকার অধিনায়ক দাসুন শানাকা বাংলাদেশের পেস আক্রমণকে বিশ্বমানের মনে করছেন। কিছুদিন আগে লংকান অধিনায়ক বলেছিলেন, সাকিব ও মোস্তাফিজ ছাড়া বাংলাদেশে কোনো বিশ্বমানের বোলার নেই। সুর বদলে সেই শানাকা এশিয়া কাপে মুখোমুখি হওয়ার আগে বললেন, ‘অবশ্যই বাংলাদেশ দলে বিশ্বমানের পেসার রয়েছে। সংবাদ সম্মেলনে আমরা যা বলি তা নিয়ে অনেক কথা হয়। গতবার আমি খারাপ কিছু বলতে চাইনি; কিন্তু আমার বক্তব্য ভাইরাল হয়ে যায়।’ তিনি বলেন, ‘ইনজুরির কারণে আমাদের অনেকেই দলে নেই। কিন্তু আমরা ভালো দল, অভিজ্ঞ দল। গতবারও আমরা আন্ডারডগ ছিলাম। প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে হেরে গিয়েছিলাম। তবু আমরা চ্যাম্পিয়ন হয়েছিলাম।

পূর্বের খবরপ্রধান বিচারপতির শেষ কর্মদিবস আজ
পরবর্তি খবরইউক্রেনে দুই হেলিকপ্টার বিধ্বস্ত, ৬ পাইলট নিহত