ফের বেড়েছে ডলারের দাম

আন্তঃব্যাংকে ডলারের দাম ৫০ পয়সা বাড়ল। গত বুধবার আন্তঃব্যাংকে প্রতি ডলার বিক্রি হয়েছে ১১১ টাকা করে। এর আগে মঙ্গলবার আন্তঃব্যাংকে ডলার বিক্রি হয়েছিল ১১০ টাকা ৫০ পয়সা করে। ডলারের নতুন দর বুধবার থেকে কার্যকর হওয়ায় আন্তঃব্যাংকেও এর দাম বেড়েছে।

গত মঙ্গলবার রাতে বৈদেশিক মুদ্রা লেনদেনের লাইসেন্সধারী বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) ও বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের (এবিবি) বৈঠকে ডলারের দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়। নতুন দর বুধবার থেকে কার্যকর করা হয়েছে। ওই বৈঠকে আন্তঃব্যাংকে ডলারের সর্বোচ্চ দাম নির্ধারণ করা হয়েছে ১১৪ টাকা। সে তুলনায় বুধবার ৩ টাকা কমে বিক্রি হয়েছে। তবে বুধবার আন্তঃব্যাংকে ডলারের সর্বোচ্চ ও সর্বনিম্ন দর একই ছিল। তবে লেনদেন হয়েছে খুবই কম।

এদিকে গ্রাহকের কাছে ডলার বিক্রির দর নির্ধারণ করা হয়েছে ১১১ টাাকা। ওই দারেই আন্তঃব্যাংকে ডলার বেচাকেনা হয়েছে। রেমিট্যান্সের প্রতি ডলারের দাম নির্ধারণ করা হয়েছে ১১০ টাকা ৫০ পয়সা। এর সঙ্গে ব্যাংকগুলো আড়াই শতাংশ প্রণোদনা দিতে পারবেন। প্রণোদনাসহ প্রতি ডলারের খরচ পড়বে ১১৩ টাকা ২৬ পয়সা। এ কারণে আন্তঃব্যাংকে ডলারের দাম সর্বোচ্চ ১১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

পূর্বের খবর‘ভোটে বিএনপির অংশগ্রহণ নিশ্চিত করতে হবে, সংবিধানে এমন কিছু বলা নেই’
পরবর্তি খবরআফ্রিদি-রউফদের তুলোধুনো করে রানপাহাড়ে নিউজিল্যান্ড