নেইল পলিশের ব্যবহারের ইতিহাস

ইল পলিশ দিবস আজ শনিবার (১ জুন)। এই দিনটিতে নারীরা তাদের নখে নেইল পলিশ দিয়ে সাজিয়ে উদযাপন করে থাকেন। নারীদের খুবই প্রিয় একটি সাজ সরঞ্জাম নেইল পলিশ। বিশেষ করে যারা হাত রাঙাতে পছন্দ করেন, তারা এই প্রসাধনী বেছে নেন। পুরুষেরা তাদের প্রিয়তমাকে (নারী) কিনে দিতে পারেন তাঁর পছন্দের ব্র্যান্ডের যেকোনো নেইল পলিশ।

নেইল পলিশের আধুনিক শিল্প ১৮ শতকের শেষের দিকে ইউরোপের ধনীদের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠে। ১৯ শতকের গোড়ার দিকে প্যারিসে প্রথম নেইল সেলুন খোলা হয়েছিল। শেষ পর্যন্ত ১৮০০ দশকের শেষের দিকে নেইল পলিশ মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছেছিল।

২০১৭ সালে নেইল পলিশ ব্র্যান্ড ইসসি দ্বারা শুরু করা হয়েছে এই দিনটি। এর পিছনে উদ্দেশ্য ছিল নেইল পলিশের বিক্রয় বৃদ্ধি করা। কারণ বিগত কয়েক বছর ধরে নেইল পলিসের বাজারে ভাটা চলছিল। ইসসি হলো মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনপ্রিয় নেল পলিশ ব্র্যান্ডগুলোর মধ্যে একটি। ১৯৮১ সাল থেকে এই কোম্পানিটি নেইল স্যালন বিশেষজ্ঞ হিসেবে কাজ করছে।

২০১৭ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই দিবসটি বেশ সাড়া ফেলেছিল। গ্রাহকরা নেইল পলিশ লাগিয়ে হ্যাশ ট্যাগের সঙ্গে শেয়ার করেছিলেন তাদের ছবি। এরপর তাদের মাঝে থেকে গ্র্যান্ড প্রাইজও দেওয়া হয়েছিল। বিজয়ী হিসেবে ১০০ টি ইসসি’র নেইল পলিশ উপহার দেওয়া হয়েছিল। এরপর থেকে এখনও এই দিনটি নারীরা তাদের হাত নেইল পলিশ দিয়ে সাজিয়ে উদযাপন করে থাকে।

সূত্র : ন্যাশনাল টুডে/ ডেইজ অব দ্যা ইয়ার

পূর্বের খবরকুমিল্লায় গরুর হাট নিয়ে ২ গ্রুপের সংঘর্ষ
পরবর্তি খবরআনোয়ারুলকে হত্যার পর আওয়ামী লীগ নেতার ফোনে ছবি পাঠানো হয়