দক্ষিণ কোরিয়ায় ফের আবর্জনার বেলুন উড়াল উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়ার দিকে আবারও শতাধিক আবর্জনার বেলুন উড়িয়েছে উত্তর কোরিয়া। কিছুদিন আগেও এই একই ধরনের প্রচারণা চালিয়েছিল বলে রবিবার (২ জুন) জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। যুক্তরাষ্ট্রভিত্তিক বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলছে, সীমান্তের ওপারে উত্তর কোরিয়া বিরোধী লিফলেট উড়ানোর প্রতিশোধ স্বরূপ এই বেলুন উড়িয়েছে তারা৷

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ রবিবার বলেছেন, শনিবার রাত থেকে রবিবার সকালের মধ্যে উত্তর কোরিয়া থেকে প্রায় ৬০০ বেলুন দক্ষিণ কোরিয়ার বিভিন্ন স্থানে উড়ে এসেছে।

এই বেলুনগুলোতে সিগারেটের বাট, কাপড়ের টুকরো, বর্জ্য কাগজ ও ভিনাইল ছিল। তবে কোনও বিপজ্জনক পদার্থ ছিল না। 

সাধারণ মানুষকে সতর্ক করে সামরিক বাহিনী বলেছে, উত্তন কোরিয়া থেকে উড়ে আসা বেলুন ধরা যাবে না। বাহিনীটি আরও জানিয়েছে, এই ঘটনায় কোনো আহত বা ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।

সিউল উড়ে আসা সন্দেহভাজন অজ্ঞাত বস্তুগুলো শহরের কাছের আকাশে শনাক্ত করা হয়েছে। এই ঘটনার প্রতিক্রিয়া জানাচ্ছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

এর আগেও বুধবার দক্ষিণ কোরিয়ায় অন্তত ২৬০টি আবর্জনা বহনকারী বেলুন ফেলেছে উত্তর কোরিয়া। আর এগুলোকে ‘আন্তরিকতার উপহার’ বলে অভিহিত করেছে দেশটি।

ওই ঘটনায় মানুষকে বাড়ির ভেতরে থাকার অনুরোধ করে সতর্ক করেছিল  দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষ। 

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছে,  উড়ে আসা বেলুনগুলোকে গুলি করার কোন পরিকল্পনা নেই। কারণ এতে বিপজ্জনক পদার্থ থাকতে পারে। এছাড়া গুলি চালালে উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনার ঝুঁকিও তৈরি হতে পারে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফের মুখপাত্র লি সুং জুন বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, সিদ্ধান্ত নিয়েছি, বেলুনগুলোকে নিরাপদে নামতে দিতে হবে।

পূর্বের খবরভাওয়াল রিসোর্টের চেয়ারম্যানসহ ৪ জনের নামে মামলা, সমন জারির নির্দেশ
পরবর্তি খবরসেই ওয়েম্বলিতেই রাজকীয় বিদায় ক্রুসের