ডিপফেকের তালিকায় আরেক নায়িকা

নতুন ত্রাস ডিপফেক ভিডিও। নভেম্বর মাসে ডিপফেক ভিডিওর শিকার হয়েছেন রাশ্মিকা মান্দানা, ক্যাটরিনা কাইফ, কাজল ও আলিয়া ভাট। এই তালিকায় যোগ হলো আরেক নায়িকার নাম।

ডিপফেকের শিকার হলেন প্রিয়াঙ্কা চোপড়া জোনাস। এবার ভিডিও নয়, নায়িকার ভুয়া অডিও ভাইরাল করে দেওয়া হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

অডিওতে যার কণ্ঠ শোনা যাচ্ছে তা প্রিয়াঙ্কার কণ্ঠ বলে মনে হলেও আসলে এটি প্রযুক্তির কারসাজি। প্রিয়াঙ্কার একটি ভিডিও বেছে নিয়ে তার সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে সেই ভুয়া অডিও। সব মিলিয়ে তৈরি করা হয়েছে এমন একটি ক্লিপিং, যাতে মনে হচ্ছে এক সংস্থার হয়ে বিজ্ঞাপন করছেন অভিনেত্রী। ওই ক্লিপিংয়ে নিজের বার্ষিক আয়ের হদিসও দিয়েছেন এই তারকা।

গত মাসে অন্য এক মহিলার ভিডিওতে বসানো হয়েছিল অভিনেত্রী রাশ্মিকা মান্দানার মুখ। মুহূর্তের মধ্যেই ভাইরাল হয় সেই আপত্তিকর ভিডিও। কয়েক দিন পরই ডিপফেক ভিডিওর চক্রে পড়েন ক্যাটরিনা ও কাজল।

‘টাইগার-৩’ ছবিতে স্নানপোশাকে ক্যাটরিনার ছবিকে বিকৃত করে ছড়িয়ে দেওয়া হয়। ভাইরাল হয় এমন একটি ভুয়া ভিডিও, যাতে দেখা যায় ক্যামেরার সামনেই নিজের পোশাক খুলছেন কাজল। এরপরই এ চক্রের শিকার হন আলিয়া ভাট। সেই ভিডিওতে একটি খোলামেলা পোশাকে দেখা গেছে তাকে। খোলামেলা পোশাকে আপত্তিকর অঙ্গভঙ্গি করতে দেখা যায় এই অভিনেত্রীকে। ভিডিও থেকেই স্পষ্ট, ওই মহিলা আদৌ আলিয়া নন। আধুনিক প্রযুক্তির কারসাজির সাহায্যে আলিয়ার মুখ বসানো হয়েছিল সেখানে।

ভাইরাল ক্লিপিং দেখে নেটিজেনরা মন্তব্য করেছেন, ডিপফেকের কোপে এভাবে প্রভাবিত হতে পারে বিনোদন সংক্রান্ত ব্যবসা।

পূর্বের খবরসব নাগরিকের জন্য ‘স্বাস্থ্য কার্ড’ হচ্ছে
পরবর্তি খবরপাঁচ দিনে ব্যাংকগুলোর ধার ৮১ হাজার কোটি টাকা