টুইটারে কেন ‘ব্লু টিক’ হারালেন রোনালদো-সাকিবরা

ক্রীড়াঙ্গনের অন্যতম সেরা নাম ক্রিস্টিয়ানো রোনালদো। সামাজিক যোগাযোগমাধ্যমেও তার অসংখ্য অনুসারী। শুধু টুইটারেই তাকে অনুসরণ বা ফলো করেন ১০৮ মিলিয়নের বেশি মানুষ। সেই ক্রিস্টিয়ানো নিজের টুইটার অ্যাকাউন্টের ‘ব্লু টিক’ হারিয়েছেন। একই ঘটনা ঘটেছে নেইমার জুনিয়র, সাকিব আল হাসান, বিরাট কোহলির মতো তারকাদের সঙ্গেও।

টুইটারের আগের নিয়ম অনুযায়ী ব্লু টিকের জন্য কোনো অর্থ পরিশোধ করতে হতো না। কিন্তু ইলন মাস্ক প্ল্যাটফর্মটির দায়িত্ব নেয়ার পর নিয়ম বদলে যায়। সিদ্ধান্ত হয়, যারা নামের পাশে ব্লু টিক রাখতে চান, তাদের অর্থ পরিশোধ করতে হবে। সম্প্রতি টুইটারের নতুন এ নিয়ম কার্যকর হয়েছে। এ কারণেই মূলত রোনালদো-সাকিবরা টুইটারে ব্লু টিক হারিয়েছেন।


ব্লু টিক হারানোর তালিকায় আছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ক্যাথলিকদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস থেকে শুরু করে বড় বড় তারকারা। আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, যারা আগেভাগেই এই টাকা দিয়ে রেখেছিলেন, টুইটারে তাদের নামের পাশের ব্লু টিক চিহ্ন রয়েছে।


জানা গেছে, এখন থেকে ব্লু টিকের জন্য বাংলাদেশি মুদ্রায় মাসে প্রায় সাড়ে ৮শ’ টাকা খরচ করতে হবে। তবে কোনো সংস্থার ক্ষেত্রে পরিমাণটা আরও অনেক বেশি। সেক্ষেত্রে গুনতে হবে এক লাখেরও বেশি টাকা।

২০১৭ সালে প্রথম টুইটার কেনার আগ্রহের কথা জানান ইলন মাস্ক। এরপর ২০২২ সালে প্ল্যাটফর্মটির দায়িত্ব নিয়ে সিইও’র পদে বসেন তিনি। চালু করেন পেইড সাবক্রিপশন।
পূর্বের খবরদৌলতদিয়া লঞ্চঘাটে উপচেপড়া ভিড়
পরবর্তি খবরঈদের জামাতে দেশ ও জাতির কল্যাণ কামনায় বিশেষ দোয়া