চুক্তি মেনে ২৫ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস

চার দিনের যুদ্ধবিরতির চুক্তির শর্ত অনুযায়ী ২৫ জন জিম্মিকে ছেড়ে দিয়েছে হামাস। মুক্তি পাওয়া ব্যক্তিদের মধ্যে ইসরাইলের নাগরিক ১৩ জন এবং থাইল্যান্ডের নাগরিক ১২ জন। এ ছাড়া চুক্তি অনুযায়ী আজ ইসরাইলের কারাগার থেকে ৩৯ ফিলিস্তিনিকেও মুক্তি দেওয়া হতে পারে।

শুক্রবার থাইল্যান্ডের প্রধানমন্ত্রী, ইসরাইলের সংবাদমাধ্যম ও হামাসের সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

ইসরাইলের প্রতিরক্ষা কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধবিরতির চুক্তির আওতায় হামাস শুক্রবার সন্ধ্যার দিকে ১৩ জন ইসরাইলি জিম্মিকে ছেড়ে দিয়েছে। তারা বর্তমানে রাফাহ সীমান্ত হয়ে মিসরের পথে রয়েছেন বলেও জানানো হয়েছে।

এদিকে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন এক্স-এ (সাবেক টুইটার) বলেছেন, ‘প্রতিরক্ষা বাহিনী ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ইতোমধ্যে ১২ থাই জিম্মির মুক্তির ব্যাপারে নিশ্চিত হয়েছি।’

যুদ্ধবিরতি চুক্তির আওতায় শুক্রবার ২৫ জন জিম্মিকে মুক্তি দেওয়ার বিষয়টি হামাস সূত্র থেকেও নিশ্চিত হওয়া গেছে। হামাসের সঙ্গে সংশ্লিষ্টতা আছে এমন দুটি সূত্র জানিয়েছে, শুক্রবার হামাস কিছু জিম্মিকে রেডক্রসের (আন্তর্জাতিক দাতব্য সংস্থা) কর্মকর্তাদের হাতে তুলে দিয়েছে। রাফাহ সীমান্ত হয়ে এসব মানুষ প্রথমে মিসর যাবেন, সেখান থেকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে।

যুদ্ধবিরতির চুক্তি অনুযায়ী ইসরাইলের বিভিন্ন কারাগার থেকে ৩৯ জন ফিলিস্তিনি বন্দিকে আজ ছেড়ে দেওয়া হবে বলে ইসরাইলি সূত্রে জানা গেছে। যে কোনো সময় তাদের ছাড়া হতে পারে।

স্থানীয় সময় শুক্রবার সকালে গাজায় যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। ইসরাইল ও হামাসের মধ্যে হওয়া চুক্তি অনুযায়ী এ যুদ্ধবিরতি থাকবে চার দিন। চুক্তির শর্তে ছিল, এই চার দিন সময়ের মধ্যে হামাস অন্তত ৫০ জন জিম্মিকে ছেড়ে দেবে এবং ইসরাইল ১৫০ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেবে।

পূর্বের খবর৫ বছরে সরকারি গাড়ি ক্রয়-তেল খরচ ৪৮ হাজার কোটি টাকা
পরবর্তি খবরসাতক্ষীরায় ট্রাক-প্রাইভেটকার মুখোমুখি সংঘর্ষ, নিহত ২