ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধে ৬ রণতরি পাঠাল চীন

এদিকে মধ্যপ্রাচ্যের উত্তেজনায় আরও এক ধাপ বাড়িয়ে দিল চীন। যুক্তরাষ্ট্রের পরপরই এই অঞ্চলে ৬টি রণতরি পাঠাল দেশটি। তবে ঠিক কোন উদ্দেশ্যে হঠাৎ চীনের এ পদক্ষেপ তা এখনো স্পষ্ট নয়। গত ১৪ অক্টোবর চীনা সেনাবাহিনীর এ যুদ্ধজাহাজ মাস্কাট উপকূল ছেড়ে যায়। ১৮ অক্টোবর কুয়েতের শুওয়াইখ বন্দরে নোঙর করে। এখনো সেখানেই আছে।

বিশ্লেষকদের মতে, চলমান গাজা-ইসরাইল সংঘাত শুধু এ অঞ্চলেই সীমাবদ্ধ থাকবে না। এমন উত্তেজনাকর পরিস্তিতির মধ্যেই মধ্যপ্রাচ্যে এসব যুদ্ধজাহাজ মোতায়েন করল চীন সরকার। সাউথ চায়না মর্নিং পোস্টের বরাতে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে,  রণতরিগুলো চীনা নৌবাহিনীর ৪৪তম এসকর্ট টাস্ক ফোর্সটি পিপলস লিবারেশন আর্মি ইস্টার্ন থিয়েটার থেকে এসেছে। যুদ্ধজাহাজগুলোর মধ্যে জিবো, একটি টাইপ ০৫২ডি গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার এবং ফ্রিগেট জিংঝোও রয়েছে। জাহাজগুলোকে সমন্বিত সরবরাহকারী জাহাজ কিয়ানদাওহুও রয়েছে।

তবে চলমান যুদ্ধে যুক্তরাষ্ট্র তাদের সবচেয়ে উন্নত ইউএসএস জেরাল্ড আর ফোর্ড পূর্ব ভূমধ্যসাগরে পাঠিয়েছে। আরও একটি শক্তিশারী ডোয়াইট ডি আইজেনহাওয়ার ক্যারিয়ার স্ট্রাইকও এই অঞ্চলে যাওয়ার পথে।

পূর্বের খবরব্যাংকগুলোকে বাফেদার চিঠি, ডলারের একক দর কার্যকরে নির্দেশনা
পরবর্তি খবরভাঙা হচ্ছে আমির খানের বাসভবন!