ইসরাইল উন্মাদ হয়ে গেছে: এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, ইসরাইলের অবস্থা উন্মাদের মতো হয়ে গেছে। অবিলম্বে গাজা উপত্যকায় হামলা বন্ধেরও আহ্বান জানিয়েছেন তিনি।

তুর্কি নেতা বলেন, ‘গাজায় ইসরাইলি বোমাবর্ষণ গত রাতে তীব্র হয়েছে, আবারও নারী, শিশু এবং নিরপরাধ বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করা হয়েছে, মানবিক সংকটকে আরও গভীর করা হয়েছে।’

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, প্রেসিডেন্ট এরদোগান তুর্কি জাতিকে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন প্রদর্শনের জন্য শনিবার বিকেলে ইস্তাম্বুলের আতাতুর্ক বিমানবন্দরে আয়োজিত সমাবেশে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন। ‘গ্রেট প্যালেস্টাইন মিটিং’ শীর্ষক সমাবেশে তিনি ভাষণ দেবেন বলে আশা করা হচ্ছে।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস গত ৭ অক্টোবর ইসরাইলে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ পরিচালনা করলে চলমান সংঘাত শুরু হয়। স্থল, সমুদ্র এবং আকাশপথে চালানো অভিযানে বেশ কয়েকশ ইসরাইলি নিহত হয়। এখন পর্যন্ত হামাসের হামলায় ১৪০০ ইসরাইলি নিহত হয়েছে।

হামাস বলেছে, আল-আকসা মসজিদে হামলা এবং ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলি বসতি স্থাপনকারীদের ক্রমবর্ধমান সহিংসতার প্রতিশোধ হিসেবে ওই হামলা চালানো হয়েছে।

ওই দিন থেকেই ইসরাইলি সামরিক বাহিনী গাজা উপত্যকায় অবিরাম বোমাবর্ষণ শুরু করে। শুক্রবার রাতে অভিযান আরও জোরদার করা হয়। ইতোমধ্যে গাজায় চলছে সমন্বিত অবরোধ। এর মধ্যেই শুক্রবার রাতে অবরুদ্ধ গাজায় মোবাইল ও ইন্টারনেট যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের দাবি, ইসরাইলি হামলায় অন্তত ৭ হাজার ৩২৬ ফিলিস্তিনি নিহত হয়েছে। সরকারি পরিসংখ্যান অনুসারে, নিহতদের মধ্যে প্রায় ৭০ শতাংশ ফিলিস্তিনি নারী ও শিশু।

পূর্বের খবররেললাইনে নাশকতার আশঙ্কা, তৎপর পুলিশ
পরবর্তি খবরকাল সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি