ইসরাইলের জন্য তারকাদের কান্না ভণ্ডামি: বলিউড অভিনেত্রী

গাজার সশস্ত্র সংগঠন হামাস ও ইসরাইলি সেনাবাহিনীর মধ্যে সংঘাত ভয়াবহ রূপ নিয়েছে। প্রতিদিনই শত শত মানুষ মারা যাচ্ছে। ইতোমধ্যে নিহতের সংখ্যা ১ হাজার ছাড়িয়েছে বলে দ্য গার্ডিয়ানের খবরে জানা গেছে।

চলমান এ সংঘাতে ইসরাইলের প্রতি সমবেদনা জানিয়েছেন বলিউডের আলোচিত-সমালোচিত অভিনেত্রী কঙ্গনা রনৌত, ‘ওয়ান্ডার ওম্যান’ খ্যাত অভিনেত্রী গ্যাল গ্যাদত, মার্কিন অভিনেত্রী জেমি লি কার্টিস ও কমেডিয়ান এমি স্কামবার।

যদিও নেটিজেনদের অনেকেই তাদের এমন মন্তব্যের বিরোধিতা করছেন। কারণ ফিলিস্তিনের বুকে ‘উড়ে এসে জুড়ে’ বসা ইসরাইল যুগ যুগ ধরেই ফিলিস্তিনিদের ওপর নির্যাতন চালিয়ে আসছে। কঙ্গনা-গ্যাল গ্যাদতদের তিরস্কার করে ফিলিস্তিনের পক্ষ নেন বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর।

বলিউডের আলোচিত-সমালোচিত অভিনেত্রী কঙ্গনা রনৌত তার ইনস্টাগ্রামে বলেছেন- ইসরাইলি নারীদের ছবিগুলো দেখে প্রবল আঘাত কিংবা ভয় না পেয়ে সোশ্যাল মিডিয়ায় স্ক্রল করা অসম্ভব। এমনকি তাদের মৃতদেহ পর্যন্ত ধর্ষণ ও শ্লীলতাহানির শিকার হচ্ছে। এটা আমার মনকে ভেঙে চুরমার করে দিয়েছে। ইসরাইল এবং সেখানকার নারীদের জন্য মন কাঁদছে। প্রত্যেকের  শহিদের মর্যাদাপূর্ণ মৃত্যু প্রাপ্য।

‘ওয়ান্ডার ওম্যান’ খ্যাত অভিনেত্রী গ্যাল গ্যাদতও ইসরাইলের প্রতি সমবেদনা জানিয়েছেন। নিজের সোশ্যাল মিডিয়ায় বেশ কয়েকটি পোস্ট শেয়ার করেছেন তিনি। যার একটিতে লেখা- ইসরাইলের পাশে আছি, আপনারও থাকা উচিত। এই ভয়ংকর সন্ত্রাসী কাণ্ডের সময় বিশ্ব চুপচাপ বসে থাকতে পারে না।

মার্কিন অভিনেত্রী জেমি লি কার্টিস ও কমেডিয়ান এমি স্কামবারও ইসরাইলিদের প্রতি সমর্থন জানিয়েছেন। এক ইসরাইলি নারীকে কিডন্যাপ করে নিয়ে যাওয়ার ভিডিও শেয়ার করে এমি স্কামবার বলেছেন, হামাস চাচ্ছে ইসরাইলকে নির্মূল করে দিতে।

অতীত স্মরণ করিয়ে দিয়ে অভিনেত্রী স্বরা ভাস্কর বললেন, ফিলিস্তিনের ওপর ইসরাইলের সীমাহীন নৃশংসতা, জোর করে তাদের বাড়িঘর দখল করা, জোরপূর্বক উচ্ছেদ করে দেওয়া, ইসরাইলিদের ধর্মান্ধতা ও সহিংসতা, ফিলিস্তিনি শিশু-কিশোরদের হত্যা করা, গত কয়েক দশক ধরে গাজায় অবরোধ ও ইসরাইলের বোমাবর্ষণ, বোমা ফেলে গাজার বেসামরিক মানুষ, স্কুল ও হাসপাতাল উড়িয়ে দেওয়ার ঘটনাও যদি আপনাকে না নাড়া দেয়, তাহলে ইসরাইলের ওপর হামাসের এ আক্রমণে আপনার মর্মাহত হওয়ার বিষয়টা আমার ভণ্ডামি বলেই মনে হচ্ছে।

পূর্বের খবরআফগানিস্তানে ফের শক্তিশালী ভূমিকম্প, নিহত ২৫০০
পরবর্তি খবরভালুকায় সাংবাদিকদের সাথে কেন্দ্রীয় কৃষক লীগের সাংগঠনিক সম্পাদকের মতবিনিময়