ইউক্রেনকে আরও ১২০ কোটি ডলারের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনের জন্য নতুন আরও ১২০ কোটি ডলারের নিরাপত্তা সহযোগিতা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এর আওতায় ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা জোরদারের জন্য প্রয়োজনীয় অস্ত্র ও কামানের গোলা সরবরাহ করা হবে।

মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, এই সহযোগিতা প্যাকেজ ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা জোরদারের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি বাস্তবায়নের চলমান উদ্যোগ। একই সঙ্গে দীর্ঘ মেয়াদে রাশিয়ার আগ্রাসন প্রতিরোধ ও নিজেদের ভূখণ্ড রক্ষায় সহযোগিতা করবে এই প্যাকেজ। এতে অজ্ঞাত আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ও পশ্চিমা অস্ত্রের জন্য গোলাবারুদ থাকবে।

এ ছাড়া ইউক্রেনের বিদ্যমান অস্ত্র ব্যবহারেরও সরঞ্জাম থাকবে। ইউক্রেন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিশিয়েটিভ প্রকল্পের আওতায় এই সহযোগিতা দেবে যুক্তরাষ্ট্র। এবারের প্যাকেজে ড্রোন বিধ্বংসী গোলাবারুদ রয়েছে।

এতে প্রমাণিত হচ্ছে, ইরানের নির্মিত ড্রোনগুলো ক্রমেই ইউক্রেনের জন্য হুমকি হয়ে উঠছে। রয়েছে ১৫৫এম কামানের গোলা। এ ছাড়া বাণিজ্যিক স্যাটেলাইট ছবি পরিষেবার পাশাপাশি প্রশিক্ষণ ও রক্ষণাবেক্ষণের জন্য তহবিল থাকবে এই প্যাকেজে।

সর্বশেষ এই সহযোগিতা প্যাকেজের মাধ্যমে ২০২২ সালের ফেব্রুয়ারির পর ইউক্রেনকে দেওয়া মার্কিন সহযোগিতার পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৬০০ কোটি ডলার।

পূর্বের খবরবিচ্ছেদের কষ্ট ভুলে নতুন সম্পর্কে শাকিরা!
পরবর্তি খবরবাজেটে মহার্ঘ ভাতার ঘোষণা থাকছে না