আফগানিস্তানে ফের শক্তিশালী ভূমিকম্প

৯ দিনের ব্যবধানে তৃতীয়বারের মতো শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো আফগানিস্তান। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বলেছে, পশ্চিম আফগানিস্তানে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৫।

এদিকে ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে, রোববার পশ্চিম আফগানিস্তানে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৫। ভূমিকম্পের গভীরতা ছিল ১০ কিলোমিটার। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে রয়টার্স।

গত সপ্তাহে উত্তর-পশ্চিম আফগানিস্তানের ভূমিকম্পে এরই মধ্যে নিহত ও আহত মানুষের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। সম্প্রতি দেশটির এক দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা এ তথ্য দিয়েছেন।

কাবুলে এক সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র মোল্লা জনান সাইক বলেন, জিন্দা জান ও ঘোরিয়ান জেলার ২০টি গ্রামের প্রায় দুই হাজার ঘর-বাড়ি ভূমিকম্পে ধ্বংস হয়ে গেছে।

সায়েক জানিয়েছেন যে, ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া লোকদের বের করার জন্য উদ্ধারকারীরা ঝাঁপিয়ে পড়েছে বলে আফগান দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় মৃত ও আহতদের সঠিক পরিসংখ্যান সংগ্রহ করতে হিমশিম খাচ্ছে।

ভূমিকম্পের ফলে সৃষ্ট ক্ষয়ক্ষতি মোকাবেলায় কাবুলকে সাহায্য করার জন্য তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। গত ৭ অক্টোবর শনিবার ও ১১ অক্টোবর বুধবার আফগানিস্তানের বিস্তৃত অঞ্চলজুড়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

২০২২ সালের জুন মাসে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে আফগানিস্তানে। ওই ভূমিকম্পে কয়েকশ মানুষের মৃত্যু হয়। তালেবান প্রশাসন সেই সময় ক্ষতিগ্রস্তদের সহায়তায় বিদেশের সাহায্য প্রার্থনা করে।

২০২১ সালের আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। এরপর মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর বিভিন্ন নিষেধাজ্ঞার কারণে আফগানিস্তানের অর্থনৈতিক সংকট আরও বেড়েছে। তবে সেই ধাক্কা কাটিয়ে উঠতে সর্বোচ্চ চেষ্টা করছে তালেবান সরকার।

সম্প্রতি আফগানিস্তানের মুদ্রা আফগানি তিন মাসে বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুদ্রার খেতাব অর্জন করে। কীভাবে অর্থনৈতিকভাবে বিধ্বস্ত আফগানিস্তানের মুদ্রা এমন শক্তিশালী অবস্থানে এলো। এ নিয়ে ব্লুমবার্গ জানিয়েছে, দুই বছর আগে কাবুলে মসনদে বসা তালেবান সরকার আফগান মুদ্রাকে শক্তিশালী করতে বেশ কিছু নিয়ম ও ব্যবস্থা চালু করেছে। এসবের মধ্যে রয়েছে, স্থানীয় লেনদেনে ডলার এবং পাকিস্তানি রুপির ব্যবহার নিষিদ্ধ করা এবং দেশের বাইর থেকে অর্থ আনার উপর নিষেধাজ্ঞা আরোপ করা।

পূর্বের খবরআজ এক মিনিট সব স্কুল-কলেজ থাকবে শব্দহীন
পরবর্তি খবরভারত ম্যাচের আগেই ফিট হয়ে ওঠার আশা সাকিবের