আফগানিস্তানে ফের শক্তিশালী ভূমিকম্প, নিহত ২৫০০

আফগানিস্তানে আবারও শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এ নিয়ে বিগত সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো শক্তিশালী ভূমিকম্প আঘাত হানল দেশটিতে। তাৎক্ষণিকভাবে এই ভূমিকম্পে ক্ষতি ও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বা ইউএসজিএস বলছে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৩।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বা ইউএসজিএস জানিয়েছে, স্থানীয় সময় বুধবার ভোর ৫টা ১০ মিনিটের দিকে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পের উপকেন্দ্রটি হেরাত প্রদেশের রাজধানী হেরাত সিটি থেকে মাত্র ২৯ কিলোমিটার দূরে অবস্থিত।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পটি ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার নিচে উৎপন্ন হয়েছে।

তালেবানের জনস্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২১ গ্রামে দুই হাজার ৫০০ জনেরও বেশি নিহত হয়েছেন। তবে আরও অনেক হতাহতের আশঙ্কা করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একজন কর্মকর্তা আলজাজিরাকে বলেছেন, অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে এবং হতাহতের সঠিক সংখ্যা, বাড়িঘর, প্রাঙ্গণ, ধ্বংসপ্রাপ্তের সঠিক সংখ্যা এখনো নিশ্চিত করা যায়নি।

ভূমিকম্পের কেন্দ্রস্থল জান্দেহজান জেলায় ১০০ শতাংশ বাড়িঘর সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে। জেলায় এক হাজার ২৩ জন মারা গেছেন এবং  এক হাজার ৬৬৩ জন আহত হয়েছেন।

তবে আঞ্চলিক রাজধানী হেরাতের সংস্থা ও সাহায্য কর্মীরা আলজাজিরাকে বলেছেন, হতাহতের সংখ্যা অনেক বেশি।

এক স্বেচ্ছাসেবক উদ্ধারকারী বলেন, আমরা গণনা হারিয়েছি। এই মাত্রার একটি ইভেন্টের জন্য নম্বর ইস্যু করার সময় সর্বদা অসঙ্গতি থাকে। কারণ যাচাইকরণ চ্যালেঞ্জিং হতে পারে। তবে আমরা কিছুটা নিশ্চিতভাবে বলতে পারি যে, আমরা এখনো আটকেপড়াদের উদ্ধার করার ফলে সংখ্যা নাটকীয়ভাবে বাড়বে।

পূর্বের খবরগভীর রাতে বাসার দরজা ভেঙে এ্যানিকে নিয়ে গেল পুলিশ
পরবর্তি খবরইসরাইলের জন্য তারকাদের কান্না ভণ্ডামি: বলিউড অভিনেত্রী